Sunday 17 March 2019

যুদ্ধ চাই

যখন চারিদিকে কিছু লোক কে বলদের মত যুদ্ধ চাই , যুদ্ধ চাই বলে চীৎকার করতে দেখি , তখন সত্যি ই মনে হয় এই নির্বোধ জনতার বোধোদয় শুধু একটি উপায়ে ই  সম্ভব । সেটি হল স্ত্রী পুরুষ নির্বিশেষে প্রত্যেকটি শারীরিক ভাবে সক্ষম অনুর্ধ পঁয়ত্রিশ বছরের নাগরিকের জন্য বাধ্যতামূলক ভাবে তিন থেকে পাঁচ বছরের সৈনিক হিসাবে যোগদান । এবং তার মধ্যে দু বছর সীমান্তে বহাল করা । 

যখন নিজের বাড়ির ছেলেমেয়ের ওপরে যুদ্ধের আঁচ লাগবে তখন লোকে ঠিক বুঝবে কত ধানে কত চাল। সব হাওয়া কোথায় দিয়ে বেরোবার রাস্তা খুঁজবে তা নিজেরাই বুঝতে পারবে না ।  কোন কাজ নেই শুধু অনর্থক চেঁচামেচি করে দেশভক্তি দেখানো , তাই না ?

আমার ছেলে ভালো পড়াশোনা করে ইঞ্জিনিয়ার হয়ে ব্যাংকে চাকরি করে সুখে থাক । পারলে বিদেশে গিয়ে বসবাস করুক । লাল টুকটুকে গাড়িতে বউ কে নিয়ে হাওয়া খাক । মেয়ে হলে একটা চাকরি করুক আর আরো ভাল চাকরি করা মোটাসোটা নাদুস নুদুস ছেলের সাথে বিয়ে করে সুখে থাকুক । আর আমি যুদ্ধ যুদ্ধ করে আমার শিথিল ইন্দ্রিয় কে চাঙ্গা করি । এটা মামদো বাজি হচ্ছে ?

সেনা বাহিনীতে কার্যরত কোনো মানুষের পরিবারের লোকজন কে কোনো দিন যুদ্ধ চাই বলতে শুনবেন না । কারণ তারা জানে যুদ্ধ করার মাশুল কি ।

No comments:

Post a Comment